হেযবুত তওহীদ

মানবতার কল্যাণে নিবেদিত

রাজধানীতে হেযবুত তওহীদ সদস্যদের ম্যারাথনে পুরুষদের মধ্যে প্রথম মুক্তাদির, নারীদের মধ্যে সুমাইয়া

অত্যন্ত জমজমাট আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশের রাজধানী ঢাকায় হেযবুত তওহীদের সদস্যদের অংশগ্রহণে অনুষ্ঠিত হলো ‘HM SALIM RUN 10K 2024’ ম্যারাথন দৌড় প্রতিযোগিতা। পিনাকল স্পোর্টস এ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ও হেযবুত তওহীদের মাননীয় এমাম জনাব হোসাইন মোহাম্মদ সেলিমের সার্বিক পরিকল্পনা ও উদ্যোগে আয়োজিত এই ম্যারাথন দৌড় প্রতিযোগিতার মূল প্রতিপাদ্য ছিল- “সুস্থ সমাজ গঠনে খেলাধুলার বিকল্প নেই”।
.
আজ শুক্রবার (৫ জানুয়ারি, ২০২৪) এই দৌড় প্রতিযোগিতাকে ঘিরে অত্যন্ত উৎসবমুখর পরিবেশ তৈরি হয়। প্রবল শীত উপেক্ষা করে ভোর ছয়টার আগেই হাজারও নারী-পুরুষ উপস্থিত হয় ঢাকার উত্তরায়। সকাল সাতটায় পুরুষদের দৌড় প্রতিযোগিতা শুরু হয় এবং তার তিরিশ মিনিট পর শুরু হয় নারীদের প্রতিযোগিতা। পুরুষ প্রতিযোগীদের মধ্যে ৪৬ মিনিটে ১০ কিলোমিটার দৌড় শেষ করে প্রথম স্থান অধিকার করেন প্রতিযোগি মুক্তাদির আহমেদ, দ্বিতীয় হন সোহেল রানা (৪৭মিনিট) এবং তৃতীয় হন মোহাম্মদ হৃদয় (৪৭.৩০মিনিট)। নারীদের মধ্যে সাড়ে ৭ কিলোমিটার দৌড়ে ৪০ মিনিটে প্রথম স্থান অধিকার করেন সুমাইয়া আক্তার, দ্বিতীয় স্থান নাজমুন্নাহার বিথী এবং তৃতীয় স্থান জাহানারা আক্তার।
.
অনুষ্ঠানের নজরকাড়া দিক ছিল শৃঙ্খলা। কারণ এমন উন্মুক্ত স্থানে হাজারও নারী পুরুষের উপস্থিতিতে দশ কিলোমিটার রাস্তাজুড়ে এই আয়োজনে শৃঙ্খলা রক্ষা করা সহজ ছিল না। কিন্তু হেযবুত তওহীদের সদস্যরা সেই অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছে। পুরো ইভেন্টে একটিও অনভিপ্রেত ঘটনা বা বিশৃঙ্খলার নজির দেখা যায়নি। পারস্পরিক সহযোগিতা, স্বতঃস্ফূর্ততা ও সৌহার্দ্যতা বজায় রেখে সকল নারী-পুরুষ প্রতিযোগিতায় অংশ নেন।
.
অনুষ্ঠানের মধ্যমণি ছিলেন হেযবুত তওহীদ আন্দোলনের মাননীয় এমাম ও পিনাকল স্পোর্টস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান জনাব হোসাইন মোহাম্মদ সেলিম। তাঁর উপস্থিতিতে ও অবিরাম উৎসাহে ইভেন্টটি উৎসবমুখর হয়ে ওঠে।
.
দৌড় প্রতিযোগিতার পর্ব শেষে সকলের উদ্দেশে গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করেন জনাব হোসাইন মোহাম্মদ সেলিম। তিনি তাঁর বক্তব্যে খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মূল উদ্দেশ্য ব্যক্ত করেন। তিনি বাংলাদেশের তরুণ-তরুণীদের পাঁচটি সঙ্কট তুলে ধরেন। সঙ্কটগুলো হলো- প্রথমত, আমাদের তরুণদের সামনে এমন কোনো আদর্শ নেই, আইডল নেই, যাকে অনুসরণ করে তরুণরা সমাজের ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখবে। দ্বিতীয়ত- বাংলাদেশে চলমান হানাহানি ও অনৈক্যের রাজনীতি তরুণদেরকে বিভক্ত করছে ও জাতিবিনাশী কর্মকান্ডে লিপ্ত করছে, দুর্নীতিগ্রস্ত রাজনীতিতে তরুণরা ব্যবহৃত হচ্ছে। তৃতীয়ত- ধর্মের অপব্যাখ্যা, ভুল ব্যাখ্যা ও উদ্দেশ্যমূলক বিকৃত ব্যাখ্যা দিয়ে তরুণদের প্রতিভা বিকাশের পথে বাধা সৃষ্টি করা হচ্ছে। এছাড়া বহু তরুণ সন্ত্রাস জঙ্গিবাদে জড়িয়ে যাচ্ছে। চতুর্থত- মাদকের ভয়াবহ আগ্রাসন তরুণ সমাজকে ভেতর থেকে শেষ করে দিচ্ছে। ফাইনালি- বিভিন্ন অপসংস্কৃতি ও অশ্লীলতার আগ্রাসন তারুণ্য শক্তিকে বুঁদ করে দিচ্ছে। এখন তরুণদেরকে জাগাতে হলে তাদের অদম্য প্রাণশক্তিকে জাগাতে হবে।”
.
জনাব হোসাইন মোহাম্মদ সেলিম আরও বলেন- আমরা তরুণদের প্রাণশক্তিকে জাগাতে কাজ করে যাচ্ছি। আমরা বাংলাদেশের প্রতিটি বিভাগে, জেলায়, থানায় সুস্থধারার সাংস্কৃতিক অনুষ্ঠান ও খেলাধুলার আয়োজন করে চলেছি।”
এছাড়াও ইসলামের ইতিহাস ও নবীজী মোহাম্মদ (সাঃ) এর জীবনী থেকে রেফারেন্স দিয়ে তিনি ইসলামের দৃষ্টিতে খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রয়োজনীয়তা তুলে ধরেন। এসময় হাজারও নারী-পুরুষ তাঁর বক্তব্যের সঙ্গে স্বতঃস্ফূর্তভাবে একাত্মতা প্রকাশ করেন।
.
বক্তব্য শেষে প্রতিযোগীদের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারকারীদের পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও সকল ফিনিশারকে মেডেল দেয় আয়োজক কর্তৃপক্ষ। জানা যায়, নারী-পুরুষ মিলে সহস্রাধিক প্রতিযোগী অংশগ্রহণ করেন। যাদের মধ্যে প্রায় শতভাগ এন্ডিং পয়েন্ট অতিক্রম করতে সক্ষম হয়।
.
ম্যারাথন শেষে খেলোয়াড়দের অংশগ্রহণে একটি দৃষ্টিনন্দন ডিসপ্লে অনুষ্ঠিত হয়। হেযবুত তওহীদের এমাম নিজেই ডিসপ্লের পর্বটি পরিচালনা করেন।
.
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন পিনাকল স্পোর্টস এ্যাসোসিয়েশনের সভাপতি ও হেযবুত তওহীদের কেন্দ্রীয় কমিটির ক্রীড়া বিষয়ক সম্পাদক জনাব রিয়াল তালুকদার।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন হেযবুত তওহীদ ও পিনাকল স্পোর্টস অ্যাসোসিয়েশনের উপদেষ্টা খাদিজা খাতুন, হেযবুত তওহীদের নারী বিষয় সম্পাদক ও দৈনিক দেশেরপত্রের সম্পাদক রুফায়দাহ পন্নী, হেযবুত তওহীদের ঢাকা বিভাগীয় সভাপতি, ডা. মাহবুব আলম মাহফুজ, বরিশাল বিভাগীয় সভাপতি আল আমিন সবুজ, সিলেট বিভাগীয় সভাপতি আলী হোসেন, তারুণ্যের সভা সংগঠনের চেয়ারম্যান আয়েশা সিদ্দিকা প্রমুখ।
.
অনুষ্ঠানটি যৌথভাবে সঞ্চালনা করেন ক্রীড়াবিদ তাহের হোসেন মারুফ, ডা. তুহিন মাহমুদ, শাহ নেওয়াজ খান রিপন ও ফরিদ উদ্দিন রব্বানী।

Previous slide
Next slide
সার্চ করুন

যুক্ত হোন আমাদের ফেসবুক পেজের সাথে...