পঞ্চগড় শিল্পকলা একাডেমিতে এমামের প্রস্তাবনা নিয়ে আলোচনা

ডান থেকে মোঃ আশেক মাহমুদ বিভাগীয় ব্যুরো প্রধান দৈনিক দেশেরপত্র; এস,এম সামসুল হুদা, প্রধান বার্তা সম্পাদক, দৈনিক দেশেরপত্র; জনাব আহমেদ কবির, অতিরিক্ত জেলা প্রশাসক, পঞ্চগড়; আহসান হাবিব, অধ্যক্ষ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার কলেজ; মোঃ আবু তোয়াবুর রহমান, সাধারণ সম্পাদক, জেলা শিল্পকলা একাডেমী, পঞ্চগড়।
ডান থেকে মোঃ আশেক মাহমুদ বিভাগীয় ব্যুরো প্রধান দৈনিক দেশেরপত্র; এস,এম সামসুল হুদা, প্রধান বার্তা সম্পাদক, দৈনিক দেশেরপত্র; জনাব আহমেদ কবির, অতিরিক্ত জেলা প্রশাসক, পঞ্চগড়; আহসান হাবিব, অধ্যক্ষ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার কলেজ; মোঃ আবু তোয়াবুর রহমান, সাধারণ সম্পাদক, জেলা শিল্পকলা একাডেমী, পঞ্চগড়।

গত ১০-১০-১৩ বৃহস্পতিবার সকালে পঞ্চগড় জেলা শিল্পকলা একাডেমি ভবনে দৈনিক দেশেরপত্র আয়োজিত “জঙ্গিবাদ তথা যাবতীয় সন্ত্রাসবাদ দমনে আমাদের প্রস্তাবনা” এবং “অন্যায়, অশান্তি দূরীকরণে সিস্টেম পরিবর্তনের বিকল্প নেই” শীর্ষক প্রতিপাদ্যের উপর একটি বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয়। কানায় কানায় দর্শকপূর্ণ এ অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব আহমেদ কবির, অতিরিক্ত জেলা প্রশাসক, সার্বিক এবং আমন্ত্রিত অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ, রাজনৈতিক, সমাজসেবক, পৌর কমিশনার, ব্যবসায়ী, শিল্প-উদ্যোক্তা, আইনজীবী, সাংস্কৃতিক ও গণমাধ্যম ব্যক্তিত্ব এবং প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন দৈনিক দেশেরপত্রের রংপুর বিভাগীয় ব্যুরো প্রধান জনাব আশেক মাহমুদ। যামানার এমাম ২০০৯ সনে জঙ্গিবাদ নিরসনে সরকারকে সহযোগিতার প্রস্তাব পেশ করেন, সেই প্রস্তাবনা এবং যামানার এমামের জীবন ও কর্ম নিয়ে নির্মিত তিনটি বিশেষ প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন দেশেরপত্রের উপদেষ্টা মোহাম্মদ মসীহউর রহমান। তিনি বলেন “অন্যায়, অশান্তি দূরীকরণে সিস্টেম পরিবর্তনের বিকল্প নেই, কারণ আজকে এই অবস্থার জন্য কোন ব্যক্তি বা দল দায়ী নয়, দ্বায়ী এই প্রচলিত সিষ্টেম। আমরা
ব্যক্তিগতভাবে সবাই ভাল থাকতে চাই ও সৎ থাকতে চেষ্টা করি, কিন্তু চেষ্টা করে কোন লাভ হয় না।” তিনি বলেন, “সারা পৃথিবী আজ জঙ্গিবাদে আক্রান্ত। শুধু ধর্মের নামে জঙ্গিবাদ নয়, রাজনৈতিকভাবে যারা সন্ত্রাসী কর্মকাণ্ডের সাথে জড়িত তারাও জঙ্গি। জঙ্গিবাদের কবলে পরে সারা পৃথিবীই আজ আক্রান্ত হয়ে অশান্তির দাবানল বিস্তার করেছে। অন্যদিকে এ জঙ্গিবাদ নির্মূলের নামে ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’ নামে কথিত যুদ্ধের কারণে বিশ্বের বহুদেশ যুদ্ধের মুখোমুখী হয়েছে। হাজার হাজার নিরীহ ও নিষ্পাপ মানুষের প্রাণ যাচ্ছে এই যুদ্ধে। দেশের পর দেশ ধ্বংস হয়ে যাচ্ছে, আর্থিকভাবে মন্দার শিকার হচ্ছে, গৃহযুদ্ধে জড়িয়ে পড়ছে দেশগুলো। এই জঙ্গিবাদ নিরসনে জাতীয় ও আন্তর্জাতিকভাবে নতুন নতুন বাহিনী গঠন করা হচ্ছে, কোটি কোটি ডলার ব্যয় করা হচ্ছে তাদের পেছনে। কিন্তু জঙ্গি দমন করা সম্ভব হচ্ছে না। কারণ, জঙ্গিবাদ বর্তমানে একটি আদর্শ হিসেবে স্থান করে নিয়েছে। সুতরাং এ ভুল আদর্শকে একমাত্র আদর্শ দিয়েই নির্মূল করা সম্ভব। তাই যামানার এমাম জনাবা মোহাম্মদ বায়াজীদ খান পন্নী প্রস্তাবিত জঙ্গি ও সন্ত্রাসবাদ দমন এবং পৃথিবীতে চলমান অন্যায় অশান্তি দূরীকরণে বর্তমান সিষ্টেম পরিবর্তনের কোন বিকল্প নাই। এই বিষয়ে তিনি যে আদর্শ তুলে ধরেছেন তার কোন বিকল্প নাই।”
দৈনিক দেশের পত্রের প্রধান বার্তা সম্পাদক জনাব এস,এম সামসুল হুদা তার বক্তব্যে বলেন “জঙ্গিরা একটি আদর্শকে ধারণ করে জঙ্গি কর্মকাণ্ডের সাথে সম্পৃক্ত হয়। অর্থের বিনিময়ে তারা এই কাজ করে না। সুতরাং যদি তাদেরকে কোর’আন হাদিসভিত্তিক সু-স্পষ্ট যুক্তি উপস্থাপন করা যায় তাহলে তারা জঙ্গিবাদ থেকে ফিরে আসবে। যারা ধর্মকে পুঁজি করে জীবিকা নির্বাহ করে, ধর্মকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করে তারা কখনও জঙ্গি দমনে সহায়তা করতে পারবে না। কারণ অন্ধ কখনও অপরকে পথ দেখাতে পারে না। জনাব মোহাম্মদ বায়াজীদ খান পনীœ জঙ্গিবাদ দমনে যে আদর্শ আমাদের সামনে তুলে ধরেছেন তা যদি গ্রহণ করা হয় তাহলেই জঙ্গিবাদের অবসান তথা আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে নিরাপদ পৃথিবী উপহার দিতে সক্ষম হব।”
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, “স্বাধীনতার ৪২ বছর পার হলেও কিছু কিছু বিষয় আমাদেরকে তাড়িত করে। দেশে ধর্মের অপ-ব্যাখ্যার মাধ্যমে জঙ্গিবাদের যে সমস্যা রয়েছে তা সত্য। সরকারও জঙ্গিবাদ দমন করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। সংবাদ মাধ্যম জনমত তৈরি করে মানুষকে ঘটনা বা ঘটনার পিছনের ঘটনা জানিয়ে জনগণকে উপকৃত করতে পারে। জঙ্গিবাদ দমনে দৈনিক দেশেরপত্র যে প্রস্তাবনা তুলে ধরেছেন তা প্রশংসনীয়। সকল গণমাধ্যমকে এ বিষয়ে এগিয়ে আসা উচিত।”
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন দৈনিক দেশেরপত্রের রংপুর বিভাগীয় ব্যুরো প্রধান জনাব মোঃ আশেক মাহমুদ।
আমন্ত্রীত অতিথীবর্গের মধ্যে উপস্থিত ছিলেন পঞ্চগড় শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক জনাব আবু তোয়াবুর রহমান, ব্যারিস্টার জমিরউদ্দীন সরকার কলেজের অধ্যক্ষ জনাব মোঃ আহসান হাবিব, জেলা নির্বাচন অফিসার শাহিনুর ইসলাম, মোঃ মফিজুল ইসলাম- ডি.বি সদর, মোঃ শাহা আলম, ডিএসবি, মোঃ আনিস প্রধান- সভাপতি জেলা প্রেসক্লাব, সফিকুল আলম- সাধারণ সম্পাদক পঞ্চগড় প্রেসক্লাব, বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাদের- মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের জেলা সভাপতি, মোশারফ হোসেন- জেলা প্রতিনিধি বাংলাভিশন, মোঃ সোয়েব আলী- অধ্যক্ষ, মোঃ আব্দার রহমান- সভাপতি উপজেলা বিএনপি আটোয়ারী, ফকরুল আলম- সাধারণ সম্পাদক উপজেলা বিএনপি আটোয়ারী, শ্রী পরিমল কুমার দে- উপজেলা ভাইস চেয়ারম্যান দেবীগঞ্জ, রফিকুল ইসলাম- জেলা প্রতিনিধি ৭১ টিভি, মোঃ নজরুল ইসলাম, সহ-সভাপতি জেলা মটর পরিবহন সমিতিসহ সমাজের দায়িত্বশীল পর্যায়ের আরও গণ্যমান্য ব্যক্তিবর্গ। আলোচকবৃন্দ জাতির বিশেষ সঙ্কটকালে যামানার এমামের প্রস্তাবনাটি মানবজাতির সামনে তুলে ধরার এই উদ্যোগকে অভিনন্দন জানান। তারা এই উদ্যোগকে একান্ত সময়োপযোগী ও কার্যকরী বলে অভিমত ব্যক্ত করেন এবং সকলকে দেশেরপত্রের সঙ্গে একাত্ম হয়ে কাজ করার আহ্বান জানান।-

জনপ্রিয় পোস্টসমূহ