প্রার্থনা

হোসাঈন মোহাম্মদ সেলিম

হে প্রভু! আমরা তোমার অতি গোনাহগার বান্দা। আমাদের বিনীত প্রার্থনা এই যে, জন্মভূমি বাংলাদেশের মাটিকে তুমি সাম্রাজ্যবাদী, অস্ত্রব্যবসায়ী যুদ্ধবাজদের হাত থেকে রক্ষা কর। রাজনৈতিক হানাহানি, ধর্মীয় কোন্দল ইত্যাদির কারণে আমাদের সমাজ যাতে অস্থিতিশীল না হয় এবং আমাদের সমাজের অবস্থা যেনো ইরাক, সিরিয়া, লিবিয়া, আফগানিস্তানের মতো না হয়। কেউ যাতে আমাদের সমাজকে সেই অবস্থায় নিয়ে যেতে না পারে সে ব্যাপারে তোমার সত্যনিষ্ঠ, সাহসী বান্দাদের সজাগ ও সত্যনিষ্ঠ থাকার তওফিক দান কর। আমরা আমাদের ক্ষুদ্র সামর্থ্য দ্বারা প্রচেষ্টা চালাতে পারি কিন্তু সফলতা পুরোটাই তোমার হাতে।
হে প্রভু! আমাদের মধ্যকার কৃপণতা, ভীরুতা, জড়তাকে দূর করে দাও। মানবতার কল্যাণে নিজেদের সর্বস্ব কোরবান করার তওফিক দান কর। আমাদের দৃষ্টিকে প্রসারিত কর, শ্রবণ শক্তিকে তীক্ষ্ণ কর। আমাদের উপলব্ধি ক্ষমতাকে জাগ্রত কর, চিন্তাশক্তিকে উদ্দীপ্ত কর, সত্য-মিথ্যা ও ন্যায়-অন্যায়ের স্পষ্ট পার্থক্য করার যোগ্যতা দাও এবং সত্য ও ন্যায়ের পথে ঐক্যবদ্ধ থাকার দৃঢ়তা দান কর। কোনো প্রকার লোভ, ক্ষোভ, অহঙ্কার, মোহ যেন আমাদের এই সত্যকে আলিঙ্গন করা থেকে বিরত রাখতে না পারে, সেই আত্মিক শক্তি দান করো। আমাদের মধ্যকার জাতি বিনাশী ও ঐক্য নষ্টকারী মতভেদগুলোকে দূর করে দাও।
হে আল্লাহ! আমারা তোমার করুণার প্রত্যাশী, তোমারই দয়ার ভিখারী। আমাদের কর্মশক্তিকে বৃদ্ধি করো। যাবতীয় ক্ষুদ্রতা, সীমাবদ্ধতা, অক্ষমতা, দুর্বলতা থেকে আমরা শুধু তোমারই নিকট পানাহ চাই। আমাদের পদযুগলকে দৃঢ় রাখ। আমিন, সুম্মা আমিন!

লেখাটি শেয়ার করুন আপনার প্রিয়জনের সাথে

Share on email
Email
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on skype
Skype
Share on whatsapp
WhatsApp
জনপ্রিয় পোস্টসমূহ